রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১১:৫০ অপরাহ্ন
Bengali Bengali English English
সদ্য পাওয়া :
সাংবাদিক নাদিম হত্যা: ইউপি চেয়ারম্যান বাবুর রিমান্ড মঞ্জুর বকশীগঞ্জে সাংবাদিকের বিরুদ্ধে করা ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা খারিজ বকশীগঞ্জে ছাত্রলীগের পক্ষ থেকে কলেজ অধ্যক্ষকে স্বাগত বকশীগঞ্জ পৌরসভার উদ্যোগে রাস্তা কার্পেটিং কাজের উদ্বোধন বকশীগঞ্জে স্কুল থেকে ফেরার পথে তৃতীয় শ্রেনীর শিক্ষার্থী ধর্ষনের শিকার টেলিভিশন জার্নালিস্ট এসোসিয়েশন জামালপুর জেলা শাখার নতুন কমিটি গঠিত বকশীগঞ্জে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা দেওয়ানগঞ্জে মাদ্রাসা শিক্ষকের উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে সংবাদ সম্মেলন বকশীগঞ্জে পুলিশের অভিযানে বিএনপির ৯ নেতাকর্মী আটক বকশীগঞ্জে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে স্ত্রীর যৌতুকের মামলা

জামালপুর-রৌমারী সড়কটি মহাসড়কে রূপান্তর, একনেকে অনুমোদন

Reporter Name
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১ আগস্ট, ২০১৭
  • ৩১১১ জন সংবাদটি পড়ছেন

বিশেষ প্রতিনিধি ঃ জামালপুর-রৌমরী সড়কটিকে অবশেষে মহাসড়কে প্রকল্পভুক্ত করা হয়েছে। শুধু তাই নয়, রাস্তাটি উন্নয়নে হাতে নেওয়া হয়েছে মহা পরিকল্পনা। রাস্তাটি উন্নয়নে বরাদ্দ দেওয়া হয়েছে ৩৩৫ কোটি ৬৬ লক্ষ টাকা। জামালপুরের অবহেলিত বকশীগঞ্জ ও কুড়িগ্রামের রাজিবপুর ও রৌমারী মানুষের দীর্ঘদিনের প্রানের দাবী এই রাস্তাটি জাতীয় অর্থনৈতিক পরিষদেও নির্বাহী কমিটির (একনেকে) অনুমোদন হয়েছে।
এই দাবী পুরণের জামালপুরের সার্বিক উন্নয়নের পথ প্রদর্শক এবং পাট ও বস্ত্রপ্রতিমন্ত্রী মীর্জা আজমের ঐকান্তিক প্রচেষ্টায় এ অসাধ্য সাধিত হয়েছে।
দীর্ঘ ৫৯ কিলোমিটার এ সড়কটি উন্নয়নে ব্যায় ধরা হয়েছে ৩৩৫কোটি ৬৬ লক্ষ টাকা। সর্বশেষ জাতীয় অর্থনৈতিক পরিষদেও নির্বাহী কমিটির (একনেকে) এ প্রকল্পটির অনুমোদন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
রাজধানী শেরে বাংলানগরের জাতীয় অর্থনৈতিক পরিষদের (এসইসি) সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় ৩ হাজার ১৭১ কোটি ৯৬ লক্ষ টাকায় যে ৮টি প্রকল্পর অনুমোদন হয়েছে তার জামালপুরের এই মহাসড়ক অর্ন্তভুক্ত রয়েছে।
পাট ও বস্ত্র প্রতিমন্ত্রী মীর্জা আজম মঙ্গলবার একনেকে জামালপুর-ধানুয়া কামালপুর-রৌমারী মহাসড়ক নির্মাণ প্রকল্পটি অনুমোদনের বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি বলেন, এই সড়কটি জামালপুরের বকশীগঞ্জ ও কুড়িগ্রামের রাজিবপুর-রৌমারী উপজেলার কয়েক লক্ষ মানুষের দুর্ভেগের নিত্যসাথী ছিল।
এসব অঞ্চলের মানুষ দীর্ঘদিন ধরে সড়কটি প্রশস্ত করার জন্য দাবি জানিয়ে আসছিল। জামালপুরের সাথে উত্তর বঙ্গের মানুষের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের কথা মাথায় রেখে সড়কটিকে মহাসড়কের প্রকল্পভুক্ত করা হয়েছে।
তিনি আরও বলেন, সড়কটি নির্মাণ কাজ শেষ হলে জামালপুর-বকশীগঞ্জ-ধানুয়া কামালপুর-রাজিবপুর-রৌমারী হয়ে উত্তর বঙ্গের সাথে সড়ক যোগাযোগের একটি নতুন দিগন্ত উন্মোচিত হবে। ওই অঞ্চলের মানুষের জামালপুর, শেরপুর ও ময়মনসিংহ রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সড়ক পথে স্বল্প সময়ে যাতায়ত পথ সহজ হবে। সড়ক দুর্ঘটনায় কমে আসবে। সড়ক পথে যাত্রীসেবার মান বাড়বে। এছাড়া পন্য পরিবহন ও পেশাজীবি মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।
প্রকল্পটি অনুমোদন দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশও করেন এই অঞ্চলের মানুষের স্বপ্ন পুরণের মহানায়ক মীর্জা আজম এমপি।

সড়ক ও জনপথ অধিদপ্তরের জাসমালপুরের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ ওয়াহেদুজ্জামান প্রকল্পটি প্রসঙ্গে বলেন, জামালপুর- ধানুয়া কামালপুর- রৌমারী মহাসড়কের ৫৯ কিলোমিটার সড়ক প্রশস্তকরণ ও মজবুতিকরণ করা হবে। এর জন্য ব্যায় ধরা হয়েছে ৩৩৫ কোটি ৬৬ লাখ টাকা। সড়কটি নির্মিত হবে কুড়িগ্রাম জেলার রাজিবপুর উপজেলার কদমতলা পর্যন্ত।
এ প্রকল্পের আওতায় দুই পাশে মাটিসহ সড়কটি প্রশস্ত হবে ৩০ ফুট। এর মধ্যে পাকা অংশ থাকবে ২৪ ফুট। এ প্রকল্পে আওয়তায় কামালপুর স্থল বন্দরে গাড়ী চলাচলের জন্য ১ কিলোমিটার রাস্তাও ধরা হয়েছে।

সুত্রঃ বাংলারচিঠি

 

পছন্দ হলে শেয়ার করুন

এ ধরনের আরও সংবাদ
সাপ্তাহিক বকশীগঞ্জ
        Develop By CodeXive Software Inc.
HelloBangladesh