রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ০৬:৪৯ পূর্বাহ্ন
Bengali Bengali English English
সদ্য পাওয়া :

জামালপুর জেলা আ’লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক সুরুজ্জামানের পর্যবেক্ষন-১

সংবাদদাতার নামঃ
  • প্রকাশের সময় : সোমবার, ৪ অক্টোবর, ২০২১
  • ১০০ জন সংবাদটি পড়ছেন

বাংলাদেশ আওয়ামী লীগকে সুসংহত করার জন্য তৃণমূল সম্মেলন শুরু হয়েছে, এটি যেন ‘আমার লীগ’ গঠনের তৎপরতা না হয়।

বাংলাদেশ আওয়ামী লীগ, একটি নিয়মতান্ত্রিক রাজনৈতিক সংগঠন। এই সংগঠনের সকল কর্মকান্ডই বিধিবদ্ধ নিয়মে পরিচালিত হবে এটিই বাস্তবতা। সেই ক্ষেত্রে সংগঠনটির বিভিন্ন শাখার সম্মেলন সম্পন্ন করার সুনির্দিষ্ট নীতিমালা আছে। এই নীতিমালাকে উপেক্ষা করে জোড়াতালি দিয়ে কোনো শাখার সম্মেলন সম্পন্ন করার কোনো সুযোগই আসলে নেই। যদি সেটি হয়, তবে সেটি একটি অনিয়ম হবে এতে কোনোই সন্দেহ নেই।সাংগঠনিক অনিয়মের মাধ্যমে আওয়ামী লীগের কোনো শাখার নেতৃত্ব নির্বাচন করা হলে নিশ্চয়ই তারা নিয়মের ফুলঝুরি ঝাড়বেন না!
ইদানীং সারাদেশেই আওয়ামী লীগের তৃণমূল থেকে শুরু করে উপজেলা ও জেলা সম্মেলন শুরু হয়েছে। চলমান এই সম্মেলন প্রক্রিয়ায় গঠনতন্ত্রের ৪৩ ধারায় বর্নিত আওয়ামী লীগের সবচেয়ে প্রান্তিক সাংগঠনিক কাঠামো বা তৃণমূলের সাংগঠনিক কাঠামো বা গ্রাম/মহল্লা কমিটি গঠনের উল্লেখ থাকলেও অনেকক্ষেত্রেই সেটি উপেক্ষা করার একটি প্রবণতা খুবই সুস্পষ্ট। যা কোনো মতেই কাম্য হতে পারে না। এই ক্ষেত্রে তড়িঘড়ি করে কোনো মতে উপজেলা সম্মেলন করার এই প্রবণতা ওয়ার্ড শাখা, ইউনিয়ন শাখা ও উপজেলা শাখার দায়িত্বশীলদের মাঝে দেখা যাচ্ছে।এই বিষয়টি কোনো মতেই একটি শুভলক্ষণ হতে পারে না।
আওয়ামী লীগ সভাপতি জননেত্রী শেখ হাসিনা
যখন দলের তৃণমূলের কাঠামো শক্তিশালীকরণের
কথা বারবার বলছেন, সেখানে এই প্রক্রিয়া সংশ্লিষ্ট দায়িত্বশীলরা সেটিকে উপেক্ষা করবেন কেন? এই প্রশ্নটির
উত্তর খোঁজার লক্ষ্যেই আমার আজকের লেখা।
‘সম্মেলন’ হলো
একটি রাজনৈতিক দলের সাংগঠনিক কাঠামো ও নেতৃত্ব সুসংহতকরণ প্রক্রিয়া। এই প্রক্রিয়ার কোনো রকম ব্যত্যয়ে সেটি সুসংহত হবে কি? নিশ্চয়ই হতে পারে না।
আওয়ামী লীগের তৃণমূল সুসংহতকরণের চলমান প্রক্রিয়ায় সারাদেশের কোনো কোনো উপজেলায় আওয়ামী লীগের দায়িত্বশীল নেতারা গ্রাম কমিটি গঠন না করেই ওয়ার্ড সম্মেলন করছেন বা করতে চাচ্ছেন, কেন তাদের এত তড়িঘড়ি? নেতাগিরি রিনিউ করার জন্য? তাতে দলের কি কোনো লাভ হবে? সংগঠনের তৃনমূলের ভীত তৈরী না করে নেতাগিরি রিনিউ করলে ঐ নেতা লাভবান হতে পারেন, কিন্তু দলের কোনো লাভ হবে না। আর দলেরই যদি লাভ না হয়, তবে ইউনিয়ন পর্যায়ে দলের জেলা কমিটির নেতাদের দেখভাল করার দায়িত্ব প্রদানের বিষয়টি হাস্যকর নয় কি? মনে রাখা জরুরি যে, নিকট অতীতে অনুষ্ঠিত ইউপি নির্বাচন, উপজেলা নির্বাচন এবং পৌরসভা নির্বাচনে যারা দলীয় প্রার্থীর বিরোধিতা করেছেন বা বিদ্রোহী প্রর্থী হয়েছিলেন বা হয়েছেন তারা সকলেই কিন্তু কোনো না কোনো পর্যায়ে দলেরই নেতা! তাদের নেতাগিরি রিনিউ করার জন্যে যদি সম্মেলন অনুষ্ঠান করতে হয়, তবে সে ধরণের সম্মেলন অনুষ্ঠানের কোনোই প্রয়োজন আছে কি? আমি মনে করি নেই।
আওয়ামী লীগের তৃণমূলকে সমৃদ্ধ করতে সম্মেলন অনুষ্ঠিত হতে হবে দলের অসঙ্গতি দূর করার জন্যে।অনুষ্ঠিত সম্মেলন হতে হবে, দলের যে কোনো পর্যায় থেকে দলের সিদ্ধান্ত অমান্যকারীদের পদহীন করার জন্য, অতীতে অনুষ্ঠিত যে কোনো নির্বাচনে দলীয় প্রার্থীর বিরুদ্ধে গিয়ে যারা বিদ্রোহী প্রার্থী হয়েছিলেন তাদেরকে দলীয় দায়িত্ব থেকে বাদ দেয়ার জন্য এবং সম্মেলন হতে হবে যারা দলীয় ভাবমূর্তি বিনষ্টকারী, অপকান্ড ও অপকর্মের সাথে যারা জড়িত ছিল বা আছে তাদেরকে দলীয় পদ থেকে পদবীহীন করার জন্যে। কিন্তু মাঠের বাস্তবতা ভিন্ন কিছু বলছে। অতীতে যারা বিভিন্ন অসঙ্গতি, অপকান্ড ও অপকর্মের সাথে জড়িত ছিল, অতীতে যারা দলীয় সিদ্ধান্তের সাথে বিরোধিতা করে এখনও দলীয় পদপদবী ধারণ করে আছেন, তারাই এখন আবার দলীয় পদ আঁকড়ে রাখার তৎপরতায় লিপ্ত হয়েছে।নি:সন্দেহে এটি একটি অশুভ সংকেত!
বাংলাদেশ আওয়ামী লীগকে এই ধারা থেকে সুরক্ষা দেয়ার জন্যই আজকে সারাদেশেই এখন তৃণমূলের সম্মেলন শুরু হয়েছে।সম্মেলনের এই প্রক্রিয়ার মধ্যদিয়েই দলের সকল অসঙ্গতির শিকড় উপড়ে ফেলার এখনই সময়।
সেক্ষেত্রে দলীয় গঠনতন্ত্রের ৪৩ ধারাকে উপেক্ষা করে আওয়ামী লীগের তৃণমূল সুসংহত করার কোনোই সুযোগ নেই। যদি সেটি হয়, তবে তা অসঙ্গতিপূর্ণ হবে এতে কোনোই সন্দেহ নেই। কাজেই কোনো রকম তাড়াহুড়া না করে,দলের গঠনতন্ত্রে বর্ণিত পন্থায় আওয়ামী লীগের তৃণমূল কাঠামো সুসংহত করাই এখন একমাত্র পথ। এর যে কোন ব্যত্যয়ে সেটি ‘আওয়ামী লীগ’ না হয়ে ‘আমার লীগ’ হওয়ার সম্ভাবণাই বেশী।
————————-
এস জামান
জামালপুর।

পছন্দ হলে শেয়ার করুন

এ ধরনের আরও সংবাদ

Site Statistics

  • Users online: 2 
  • Visitors today : 51
  • Page views today : 71
  • Total visitors : 259,068
  • Total page view: 344,148
সাপ্তাহিক বকশীগঞ্জ
        Develop By CodeXive Software Inc.
themesba-lates1749691102