শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০৭:৫২ পূর্বাহ্ন
Bengali Bengali English English

কে এগিয়ে ট্রাম্প নাকি বাইডেন?

স্টাফ রিপোর্টার, বকশীগঞ্জ
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৩ নভেম্বর, ২০২০
  • ৫৭ জন সংবাদটি পড়ছেন

যুক্তরাষ্ট্রের ৫৯তম প্রেসিডেন্ট নির্বাচন আজ। রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প নাকি ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন! ২০২১ সালের জানুয়ারি থেকে চার বছরের জন্য কে হোয়াইট হাউসের প্রতিনিধি হবেন, তা নির্বাচিত করবে বিশ্বের ক্ষমতাধর দেশটির জনগণ। এখন পর্যন্ত প্রায় অধিকাংশ জরিপেই এগিয়ে বাইডেন। শেষ পর্যন্ত কি ঘটে তা জানতে মুখিয়ে আছে বিশ্ববাসী।

আন্তর্জাতিক অঙ্গনে প্রভাব বিস্তার করে যুক্তরাষ্ট্রের নির্বাচন। করোনাভাইরাসের কারণে রেকর্ড আগাম ভোটের বন্যায় কে জয়ী হতে চলেছেন, তা হয়তো আজই জানা যাবে না।

বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ এই নির্বাচনকে ঘিরে পৃথক জরিপ চালিয়েছে বিশ্বের কয়েকটি প্রভাবশালী গণমাধ্যম। জাতীয় নির্বাচনের ভিত্তিতে রয়টার্সের সমীক্ষায় বাইডেনের ৫১ শতাংশ এবং ট্রাম্পের ৪২ শতাংশ জয়ের সম্ভাবনা রয়েছে।

আর নিউইয়র্ক টাইমসের সমীক্ষায়, উইসকনসিন, পেনসিলভেনিয়া, ফ্লোরিডা, অ্যারিজোনার মত বড় রাজ্যে এগিয়ে আছেন বাইডেন। তবে, অনেক সময় সমীক্ষায় এগিয়ে থেকেও শেষ পর্যন্ত ইলেক্টরাল কলেজে ভোটে হেরে যাওয়ার নজির রয়েছে।

কৃষ্ণাঙ্গ, তরুণ, সিনিয়র নাগরিক, নারী, কলেজ ডিগ্রিধারী শ্বেতাঙ্গ এবং স্বতন্ত্র ভোটারের ক্ষেত্রে বাইডেন ট্রাম্পের চেয়ে এগিয়ে রয়েছেন। কৃষ্ণাঙ্গ ভোটারদের মধ্যে ৮৭ শতাংশ বাইডেনকে এবং মাত্র পাঁচ শতাংশ ট্রাম্পকে সমর্থন করে।

তবে, মাঠ ছাড়তে রাজি নন ট্রাম্প। শ্বেতাঙ্গ ভোটারদের সমর্থনের ক্ষেত্রে এগিয়ে আছেন তিনি। শ্বেতাঙ্গদের ৫১ শতাংশ ট্রাম্পকে এবং ৪১ শতাংশ বাইডেনকে সমর্থন করে।

এদিকে, শনিবার পর্যন্ত ৯ কোটিরও বেশি ভোটার অগ্রিম ভোট দিয়েছেন। সে দৌড়েও এগিয়ে আছেন বাইডেন।

যুক্তরাষ্ট্রে ভোট গণনা হয় ভোটের দিনই। তবে চূড়ান্ত ফল জানতে মধ্যরাত বা পরদিন হয়ে যায়। এ বিষয়ে ট্রাম্প বলেছেন, ৩ নভেম্বরই ভোট গণনা শেষ করতে হবে। আর পরিস্থিতি ভিন্ন হলে, আদালতে যাওয়ার আগাম হুমকিও দিয়েছেন তিনি।

পছন্দ হলে শেয়ার করুন

এ ধরনের আরও সংবাদ
সাপ্তাহিক বকশীগঞ্জ
        Develop By CodeXive Software Inc.
themesba-lates1749691102