শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ০৪:১৮ পূর্বাহ্ন
Bengali Bengali English English
সদ্য পাওয়া :
মাদার তেরেসা গোল্ডেন এ্যাওয়ার্ড পাচ্ছেন প্যানেল মেয়র সেলিনা আক্তার বকশীগঞ্জে যুবদলের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত ধানের শীষের সাথে মিশে আছে যার জীবন, সেইতো আব্দুল্লাহ আল সাফি লিপন বকশীগঞ্জে রাতে চালু থাকা ড্রেজারে বালু উত্তোলন বন্ধ করলেন ওসি বকশীগঞ্জে পুজা মন্ডব প‌রিদর্শন ও নগদ অর্থ সহায়তা দিলেন মেয়র নজরুল ইসলাম সওদাগর বকশীগঞ্জে মধ্যবয়সী নারী ধর্ষন, আটক-১ বকশীগঞ্জে যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার বকশীগঞ্জ পৌর আওয়ামী লীগের আহবায়ক কমিটি বাতিল! দুই মামলায় রাশেদ চিশতির জামিন দেওয়ানগঞ্জে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি ভাঙচুরের ঘটনার তীব্র প্রতিবাদ জানালেন অধ্যাপক সুরুজ্জামান

বিট পুলিশিং এর ফলে বদলে যাচ্ছে পুলিশ, সেবা এখন হাতের কাছে

স্টাফ রিপোর্টার, জামালপুর
  • প্রকাশের সময় : বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০
  • ৭৮ জন সংবাদটি পড়ছেন

জামালপুরঃ অনেকটাই বদলে গেছে পুলিশ। সেবা নিতে এখন আর থানায় যেতে হচ্ছে না। সাধারন মানুষ হাতের কাছেই পুলিশি সেবা। প্রতিটি ইউনিয়নেই ১জন উপ-পরির্দশক (এসআই), ১ জন সহকারী উপ-পরির্দশক (এএসআই) ২জন কনস্টবল প্রতিনিয়তই যাচ্ছেন।
অভিযোগ পাওয়ার সাথে সাথে দ্রুত ব্যবস্থা নেওয়ায়  এলাকায় অপরাধ প্রবণতা অনেকটাই কমে গেছে।
জামালপুর জেলা পুলিশ সুত্রে জানাগেছে, পুলিশ মহাপরির্দশকের নির্দেশক্রমে বিট পুলিশিং এর জামালপুরের ৬৮টি ইউনিয়নে এ পর্যন্ত ৮৯টি স্থানে কার্যক্রম শুরু করা হয়েছে। প্রতিটি ইউনিয়নে ১টি করে এবং পৌর এলাকায় ৩টি ওয়ার্ডে ১টি করে স্থান নির্বাচন করে এসব কার্যক্রম পরিচালিত হচ্ছে।

সেবা নিতে আসা মানুষদের এমন করে আপ্যায়ন করে যাচ্ছে পুলিশ- ছবি সপ্তাহিক বকশীগঞ্জ

তিনি আরও জানান, বিট পুলিশিং কার্যক্রমের ফলে থানা পুলিশের উপর অনেকটাই চাপ কমে গেছে। ছোট ছোট অভিযোগ গুলো দ্রুত নিস্পত্তি হয়ে যাচ্ছে। এছাড়া স্থানীয়ভাবে অপরাধ প্রবণতাও অনেকটাই কমে গেছে।
সরজমিনেও দেখাযায় একই চিত্র, ইউনিয়ন মেরুরচর, বকশীগঞ্জ থানা থেকে দুরুত্ব প্রায় ৯ কিলোমিটার। বকশীগঞ্জ উপজেলা সদর থেকে ২টি নদী পাড়ি সেখানে পৌছাতে সময় লাগত ২ ঘন্টারও বেশি।
ফলে নকল ডলার ব্যবসা, গরু চুরি, বাল্য বিয়ে, জুয়াসহ অপরাধীদের অভয়ারন্য। কিন্ত বিট পুলিশের কার্যক্রম চালু হওয়ায় সপ্তাহের মধ্যেই সেখানে অপরাধ প্রবণতা শুণ্যতে নেমে এসেছে।বিট পুলিশিং কার্যক্রমে খুশি এলাকার সাধারন মানুষও। মানুষ এখন অনেকটা চিন্তমুক্ত রাতে ঘুমাতে পারছে। তারা এই কার্যক্রমটাকে অব্যাহতভাবে চালু রাখার দাবি জানিয়েছেন।

মেরুরচর ইউনিয়নের মাইছেনির এলাকার বাসিন্দা আবু তালেব জানান, বকশীগঞ্জ সদর থেকে বকশীগঞ্জ থেকে এই গ্রামে আসতে প্রায় ২ ঘন্টা সময় লাগার ফলে অপরাধীরা খুব সহজেই পার পেয়ে যেতো। বিট পুলিশিং কার্যক্রম চালু হওয়ায় অপরাধীরা গা ঢাকা দিয়েছে।

একই গ্রামের ওয়াহেদ মিয়া জানান, দুটি নদী দ্বারা বিচ্ছিন্ন এই দ্বীপে আইন বলতে কিছুই ছিল না। সবকিছুই নিয়ন্ত্রন করত প্রভাব শালীরা কিন্তু বিট পুলিশিং কার্যক্রম চালু হওয়ার সবকিছু স্বাভাবিক অবস্থায় ফিরে এসছে। এখন মনে হচ্ছে আমরা সত্যিকারে বাংলাদেশের বাসিন্দা।

জামালপুর জেলার বিট পুলিশের সম্বন্বয়কারী অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি) সীমা রানী সরকার জনান, আইজিপি মহোদয়ের নির্দেশক্রমে বিট পুলিশিং কার্যক্রম সবেমাত্র শুরু হয়েছে। এর মধ্যেই সুফল পেতে শুরু করেছে মানুষ। আশা করছি এতে করে আইনশৃঙ্খলা পরিস্থিতি আরও উন্নত হবে।

পছন্দ হলে শেয়ার করুন

এ ধরনের আরও সংবাদ
সাপ্তাহিক বকশীগঞ্জ
        Develop By CodeXive Software Inc.
themesba-lates1749691102