শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১১:০৩ পূর্বাহ্ন
Bengali Bengali English English
সদ্য পাওয়া :
করোনাকালীন সময় মানুষের পাশে প্রবাসী বাংলাদেশি শারমিন রহমান এবং শেখ আরিফ রাব্বানি জামি বকশীগঞ্জে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ কৃষকের পাঁশে দাড়ালেন মেয়র নজরুল বকশীগঞ্জে অগ্নিকান্ড, ৭ লক্ষ টাকা ক্ষতি শারীরিক প্রতিবন্ধী নারীকে আর্থিক সহায়তা করলেন পুলিশ সুপার বকশীগঞ্জে বীর মুক্তিযোদ্ধা রশীদ মাষ্টারের মৃত্যু, সর্ব মহলে শোক বকশীগঞ্জে সাংবাদিক পরিবারের উপর হামলাকারী রাসেলের জামিন নামঞ্জুর জামালপুর প্রেসক্লাবের পক্ষ থেকে মাস্ক বিতরণ জামালপুরে আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের ২৭তম  প্রতিষ্ঠাবার্ষিকী পালিত জামালপুরে মুক্তিযোদ্ধার জমি অবৈধ ভাবে দখলের চেষ্টা বকশীগঞ্জে লক ডাউনে দোকানের ছবি তোলায় সাংবাদিকের উপর হামলা, হামলাকারী আটক

জামালপুরে নতুন করে ছয়জন মুক্তিযোদ্ধার অন্তর্ভুক্তি এবং ছাব্বিশ জন বাতিল

সংবাদদাতার নামঃ
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৯ জুন, ২০২০
  • ১০৫১ জন সংবাদটি পড়ছেন

স্টাফ রিপোর্টারঃ পৃথক দুটি প্রজ্ঞাপনের মাধ্যমে জামালপুর জেলাতে নতুন করে ৬জন মুক্তিযোদ্ধার অন্তর্ভুক্তি, এবং ছাব্বিশ জনের নাম গেজেট থেকে বাতিল হয়েছে।

গত ২জুন ২০২০ তারিখে ১২৫৬ জন মুক্তিযোদ্ধার স্বীকৃতি দিয়ে গেজেট প্রকাশ করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।এর ভেতর জামালপুর জেলার ৬জনের নাম রয়েছে।

জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন ২০০২ এর ৭ (ঝ) ধারা অনুযায়ী জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের ৬৬তম সভার সিদ্ধান্ত মোতাবেক মঙ্গলবার (২ জুন) এ গেজেট প্রকাশ করা হয়। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
প্রায় দেড় লাখ আবেদন থেকে তিন ধাপে দীর্ঘ প্রক্রিয়ায় যাচাই-বাছাই শেষে এ গেজেট প্রকাশ করা হলো বলে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।
উপজেলা যাচাই-বাছাই কমিটি ও বিভাগীয় কমিটির যাচাই-বাছাই শেষে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের সভায় এ তালিকা অনুমোদন হয়। নতুন তালিকাভুক্ত মুক্তিযোদ্ধারা মুক্তিযোদ্ধা হিসেবে রাষ্ট্রের দেয়া সব সুযোগ-সুবিধা পাবেন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে জানা গেছে, বর্তমানে ২ লাখ ২ হাজার মুক্তিযোদ্ধা সরকারি ভাতা পাচ্ছেন। নতুন স্বীকৃতি পাওয়া মুক্তিযোদ্ধাদের নিয়ে এই সংখ্যা হলো ২ লাখ ৩ হাজার ৫৬ জন।

অপরদিকে গত রবিবার ৭ জুন আরেকটি প্রজ্ঞাপনের মাধ্যমে ১১৮১ জনের মুক্তিযোদ্ধা গেজেট বাতিল করে প্রজ্ঞাপন জারি করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন-২০০২ এর ৭ (ঝ) ধারা অনুযায়ী ২০১৯ এর ১০ ডিসেম্বর তারিখে অনুষ্ঠিত জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল এর ৬৬তম সভার সিদ্ধান্ত মোতাবেক এই প্রজ্ঞাপন জারি করা হয়।

খোঁজ নি‌য়ে জানা গে‌ছে, যা‌দের গে‌জেট বা‌তিল করা হ‌য়ে‌ছে তা‌দের ম‌ধ্যে বি‌জি‌বির ১১৩৪ জন এবং বিমানবা‌হিনীর ৪৭ জন সদস্য র‌য়ে‌ছেন। এরা মু‌ক্তিযু‌দ্ধের পর ওই সব বা‌হিনী‌তে যোগদান ক‌রেন। নিয়ম অনুসা‌রে তারা বা‌হিনীর সদস্য হি‌সে‌বে মু‌ক্তি‌যোদ্ধার স্বীকৃ‌তি পা‌বেন না। তাই তা‌দের স্বীকৃ‌তি বা‌তিল করা হ‌য়ে‌ছে। এরা নতুন আ‌বেদন করার মাধ্যমে সাধারণ মু‌ক্তি‌যোদ্ধা হি‌সে‌বে অর্ন্তভুক্ত হ‌তে পার‌বেন।এই তালিকায় জামালপুর জেলার ২৬ জনের নাম আছে।

পছন্দ হলে শেয়ার করুন

এ ধরনের আরও সংবাদ
সাপ্তাহিক বকশীগঞ্জ
        Develop By CodeXive Software Inc.
themesba-lates1749691102