বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ১১:২২ পূর্বাহ্ন
Bengali Bengali English English

একটা মানিক…

সংবাদদাতার নামঃ
  • প্রকাশের সময় : শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯
  • ৭৬৭ জন সংবাদটি পড়ছেন

সুমন সওদাগর, ক্রাইম রিপোর্টারঃ  পেশায় একটি ফাজিল মাদ্রাসার সিনিয়র ইংরেজি প্রভাষক। এর আগ থেকেই শিক্ষকতা পেশায় জড়িত। শিক্ষকতার পাশাপাশি আছে একটি কম্পিউটারের দোকান। পাশাপাশি ফটোস্ট্যাটের ব্যবসা করেন মানিক।
একদিন হঠাৎ করেই নিজ গ্রামের ১০জন বয়স্ক মানুষ মালিবাগে অবস্থিত দোকানে এসে একটি অভিযোগ লেখার জন্য অনুরোধ করলেন। একটি অভিযোগপত্রে ১০ স্বাক্ষর নিয়ে স্থানীয় বকশীগঞ্জ পৌর মেয়রের কাছে জমা দিতে হবে। কিন্তু ১০ জন ব্যক্তির মধ্যে একজনও স্বাক্ষর জানে না। বাধ্য হয়েই টিপ নিয়ে মেয়রের কাছে যাওয়া। একটি আবেদন পত্রে ১০জনের টিপ দেখে মেয়র সাহেবও অবাক। বর্তমানে সময়ে এ অবস্থা, তাও আবার বকশীগঞ্জ পৌরসভার নয়াপাড়া গ্রামে। নিজ গ্রামের এ অবস্থা লজ্জায় মাথা নিচু। কি আর করার?
পণ নিলেন, গ্রামের একজন মানুষও রাখবেন না টিপ দেওয়ার মত। সিদ্ধান্ত নিলেন, গ্রামের টিপ দেওয়ার মানুষদের জন্য নিজ খরচে ২টি নৈশ বিদ্যালয় খোলবেন।
তারপর শুরু হল, টিপ দেওয়া মানুষ গুলো তালিকা করা।
সাথে নেওয়া হল বকশীগঞ্জ কিয়ামত উল্লাহ কলেজের পড়–য়া বিপুল, মোরাদ, মোজাম্মেল, সাইদুর, আব্দুর রউফ, সুজন, মামুন, জাকির, ছোয়াইবকে।
স্কুল চালু হওয়ার সাথে সাথে দলে দলে মানুষ স্বাক্ষর শেখার জন্য স্কুলের দিকে আসতে শুরু করল।
বলছি, বকশীগঞ্জ পৌরসভার নয়াপাড়া গ্রামের কথা। এখানেই বাস করেন মানিক, পুরো নাম মোসাদ্দেকুর রহমান মানিক। তিনি বকশীগঞ্জ খয়ের উদ্দিন আলিম মাদ্রাসার ইংরেজী বিভাগের সিনিয়র প্রভাষক। বাবা ফুটা বিএসসি নামে পরিচিত। এলাকার মানুষের কথা চিন্তা করে দ্বীনই শিক্ষা প্রচারের জন্য প্রায় কোটি টাকার মুল্যের সম্পত্তি দান করে গেছেন।
স্বাক্ষর শেখানোর পাশাপাশি সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড মানুষের কাছে তোলে ধরছেন গ্রামের মানুষের নিকট।
স্বাক্ষর শেখতে আসা সন্ধ্যা হলেও যেন মিলন মেলা বসে। আগামী ২১ ফেব্রুয়ারী আন্তজার্তিক ভাষা দিবসের আগেই প্রতিটি মানুষকে স্বাক্ষর শেখানোর পরিকল্পনা নিয়ে কাজ করছেন তিনি।
এ বিষয়ে জানাতে চাইলে মোসাদ্দেকুর রহমান মানিক জানান, নিজের গ্রামের মানুষের কথা চিন্তা করেই আমি এই পরিকল্পনা হাতে নিয়েছি। যাতে করে আমার এলাকার প্রতিটি মানুষ অক্ষরজ্ঞান সম্পন্ন হয়।

পছন্দ হলে শেয়ার করুন

এ ধরনের আরও সংবাদ
© All rights reserved © 2019 LatestNews
Theme Dwonload From ThemesBazar.Com
themesba-lates1749691102