জামালপুরে এসডিজি বাস্তবায়ন বিষয়ক জেলা নেটওয়ার্ক গঠন

স্টাফ রিপোর্টারঃ বাংলাদেশের সুশাসন ব্যবস্থায় বিপদাপন্ন ও প্রান্তিক জনগোষ্ঠী এবং সুশীল সংগঠন ও কমিউনিটিভিত্তিক সংগঠনগুলোর অংশগ্রহণ বৃদ্ধি করার লক্ষ্যে ২৫ সেপ্টেম্বর জামালপুরে এসডিজি বাস্তবায়ন বিষয়ক নেটওয়ার্ক গঠন করা হয়। এ উপলক্ষে আয়োজিত মতবিনিময় সভা উদ্বোধন করেন উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম মোল্লা।

উন্নয়ন সংঘের প্রশিক্ষণ কেন্দ্র ডিটিআরসিতে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম, আইজল এর নির্বাহী পরিচালক সাযযাদ আনসারী, সাংবাদিক মোস্তফা মনজু, এফপিএবির সমন্বয়কারী মেহেরুন সিদ্দিকা হ্যাপী প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন উন্নয়ন সংঘের রি-কল ২০২১ প্রকল্পের সমন্বয়কারী জ্যোৎস্না আক্তার।

ইউরোপিয়ান ইউনিয়নের আর্থিক সহায়তায় অক্সফাম ও সেন্টার ফর পলিসি ডায়ালগের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে এবং উন্নয়ন সংঘের সার্বিক সহায়তায় গণতান্ত্রিক সুশাসনে জনসম্পৃক্ত প্রতিষ্ঠানের অংশগ্রহণ প্রকল্পটি বকশীগঞ্জে বাস্তবায়ন হচ্ছে।


জানা যায়, প্রকল্পটি বাস্তবায়নের ফলে বাংলাদেশ সরকারের স্থায়ত্বিশীল উন্নয়ন অভীষ্ঠ (এসডিজি) অর্জনে এবং সরকারের পঞ্চবার্ষির্কী পরিকল্পনার প্রতিশ্রুতি বাস্তবায়ন করার জন্য স্থানীয় পর্যায়ে সুশীল সংগঠন ও কমিউনিটিভিত্তিক সংগঠনগুলো স্থানীয় কর্তৃপক্ষের সাথে কাজ করার সাংগঠনিক ও প্রভাবশালী ক্ষমতা বৃদ্ধি করবে। এছাড়া এসডিজির সাথে সম্পৃক্ত বিদ্যমান আইন ও নীতি অনুযায়ী সরকারি পরিসেবাগুলি জনকেন্দ্রিকভাবে সুশীল সংগঠন ও কমিউনিটিভিত্তিক সংগঠনগুলোর স্থানীয় কর্তৃপক্ষকে সহায়তা করবে। পাশাপাশি তৃণমূল, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে এসডিজি’র কর্মপদ্ধতির যথাযথকরণের মাধ্যমে সেটার প্রাসঙ্গিকতা এবং কার্যকারিতা বৃদ্ধি পাবে।

সভা শেষে অধ্যাপক আফছার আলীকে সভাপতি ও মো. নুরুল ইসলামকে সাধারণ সম্পাদক করে ১৫ সদস্য বিশিষ্ট এসডিজি বাস্তবায়ন বিষয়ক কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়। সভায় ৬০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন শুভ্র মেহেদী, সাবরিন আক্তার, শাপলা আক্তার, শিখা বেগম, মমতাজ উদ্দিন, আক্তার আলী, নাছরিন জাহান স্মৃতি, শাহ সুলতান, রুস্তম আলী ও পারভীন আক্তার।

নিউজটি শেয়ার করুন..

     এই বিভাগের আরো খবর
ব্রেকিং নিউজঃ