রবিবার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৪:১৬ পূর্বাহ্ন
Bengali Bengali English English

বিএনপির নেতৃত্ব হারাচ্ছেন খালেদা ও তারেক!

সংবাদদাতার নামঃ
  • প্রকাশের সময় : রবিবার, ১১ নভেম্বর, ২০১৮
  • ৬৫২ জন সংবাদটি পড়ছেন

অনলাইন ডেস্কঃ বিএনপির পদে থাকতে পারছেন না খালেদা জিয়া ও তারেক রহমান। দলীয় গঠনতন্ত্র সংশোধনের বিষয়ে আদালতের দেওয়া নির্দেশনার পরিপ্রেক্ষিতে দলীয় পদ হারাচ্ছেন তাঁরা। এ বিষয়ে আদালতের নির্দেশনার বাইরে নির্বাচন কমিশনের (ইসি) করণীয় কিছু নেই—এমনটি জানিয়ে বিএনপিকে চিঠি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইসি আজ মঙ্গলবার কিংবা আগামীকাল বুধবারের মধ্যে বিএনপিকে ওই চিঠি দিতে যাচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, হাইকোর্ট যেভাবে রায় দিয়েছে তা পালন করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। বিএনপির সংশোধিত গঠনতন্ত্র গ্রহণ করা হবে না। এই বিষয়টি দ্রুত রিট পিটিশনকারী, বিএনপির এবং হাউকোর্টকে অবগত করা হবে। ফলে দলটির পূর্বের গঠনতন্ত্রই বহাল থাকবে।


খালেদা জিয়া বর্তমানে বিএনপির চেয়ারপারসন আর তারেক রহমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান। তারেক রহমান আগে ছিলেন দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান।

বিএনপির গঠনতন্ত্র অনুযায়ী ‘সমাজে দুর্নীতিপরায়ণ বা কুখ্যাত বলে পরিচিত ব্যক্তি’ বিএনপির কোনো পদে থাকার অযোগ্য হিসেবে গণ্য হতেন। কিন্তু বিএনপির গঠনতন্ত্রের সংশ্লিষ্ট ধারা সংশোধন করে গত ২৮ জানুয়ারি ইসিতে দাখিল করা হয়। খালেদা জিয়ার সাজা হওয়ার প্রাক্কালে গঠনতন্ত্রে ওই সংশোধনী আনে বিএনপি।

প্রসঙ্গত, বিএনপির গঠনতন্ত্রে ৭ নম্বর ধারায় ‘কমিটির সদস্যপদের অযোগ্যতা’ শিরোনামে বলা আছে, ‘নিম্নোক্ত ব্যক্তিগণ জাতীয় কাউন্সিল, জাতীয় নির্বাহী কমিটি, জাতীয় স্থায়ী কমিটি বা যেকোনো পর্যায়ের যেকোনো নির্বাহী কমিটির সদস্যপদের কিংবা জাতীয় সংসদ নির্বাচনে দলের প্রার্থীপদের অযোগ্য বলে বিবেচিত হবেন।’ তাঁরা হলেন: (ক) ১৯৭২ সালের রাষ্ট্রপতির আদেশ নম্বর ৮-এর বলে দণ্ডিত ব্যক্তি। (খ) দেউলিয়া, (গ) উন্মাদ বলে প্রমাণিত ব্যক্তি, (ঘ) সমাজে দুর্নীতিপরায়ণ বা কুখ্যাত বলে পরিচিত ব্যক্তি।

খালেদা জিয়া ও তারেক রহমানের বিরুদ্ধে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলার রায় ঘোষণার ১০ দিন আগে ৭ নম্বর ধারা বাদ দিয়ে বিএনপি সংশোধিত দলীয় গঠনতন্ত্র নির্বাচন কমিশনে জমা দেয়।

পছন্দ হলে শেয়ার করুন

এ ধরনের আরও সংবাদ
© All rights reserved © 2019 LatestNews
Theme Dwonload From ThemesBazar.Com
themesba-lates1749691102