মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০২:০৭ পূর্বাহ্ন
Bengali Bengali English English
সদ্য পাওয়া :
বকশীগঞ্জে মডেল মসজিদের ভিত্তি প্রস্তর স্থাপন যে কারণে স্থগিত হল বকশীগঞ্জে আ’লীগের বর্ধিতসভা জামালপুর পৌরসভা নির্বাচনঃ প্রার্থী হিসাবে অধ্যাপক সুরুজ্জামানের পরিচিতি ভাষা সৈনিক এডভোকেট আশরাফ হোসেনের ইন্তেকাল বকশীগঞ্জে হিসাব রক্ষণ কর্মকর্তা না থাকায় দুর্ভোগ চরমে বকশীগঞ্জে পেঁয়াজের মূল্য বৃদ্ধি রুখতে বাজার মনিটরিংয়ে ইউএনও জনগনকে থানায় যেতে হবে না, পুলিশ যাবে জনগনের কাছে.. সীমা রানী সরকার জামালপুর জেলা আ’লীগের কার্যনির্বাহী কমিটির সভা বকশীগঞ্জে বঙ্গবন্ধুর ছবি ভাঙচুর, জেলা আ’লীগের ৩ সদস্যের তদন্ত টিম গঠনের সিদ্ধান্ত নুর মোহাম্মদের পদত্যাগ পত্র গ্রহন করে নাই জামালপুর জেলা আওয়ামীলীগ

জামালপুর-১ঃ বিএনপি থেকে কে পাচ্ছেন মনোনয়ন? পাল্লাভারী সাবেক আইজিপির

সংবাদদাতার নামঃ
  • প্রকাশের সময় : শুক্রবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৮
  • ১৭৪১ জন সংবাদটি পড়ছেন

বিশেষ প্রতিনিধিঃ আসছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশ গ্রহনের অাশংকা থাকলেও জামালপুর-১ আসনটিতে মনোনয়ণ যুদ্ধে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)র ৩জন মাঠে বিরাজ করছেন।আওয়ামীলীগের প্রার্থীদের মত ব্যানার ফেস্টুন না থাকলেও মনোনয়ন নিয়ে নিজেদের মধ্যে চলছে তীব্র লড়াই।বিএনপির মনোনয়ন যুদ্ধে মাঠে নেমেছেন সাবেক এমপি এম রশিদুজ্জামান মিল্লাত ও বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার রাজনৈতিক উপদেষ্টা ও সাবেক সচিব, আইজিপি মুক্তিযোদ্ধা আব্দুল কাইয়ুম, বিএনপির নির্বাহী কমিটির সদস্য জেলা মহিলা দলের সভানেত্রী সাহিদা আক্তার রিতা।


দলীয় মনোনয়নের জন্য সাবেক এমপি এম রশিদুজ্জামান মিল্লাত মরণপণ চেষ্টা করে যাচ্ছেন। গত নির্বাচনে দলের মনোনয়ন পাওয়া আরেক প্রার্থী সাহিদা আক্তার রিতা অন্যতম দাবিদার। সাবেক পুলিশের আইজিপি আব্দুল কাইয়ুম দুঃসময়ে হাল ধরায় আছেন একেবারে সামনের কাতারে।এর মধ্যে কেন্দ্রিয় মহিলা দলের সদস্য শাহিদা আক্তার রীতা ব্যানার ফেস্টুন দিয়ে মাঠে থাকার বার্তা জানিয়ে দিয়েছেন অনেক আগেই।

স্বাধীনতা পরবর্তী সময়ে জামালপুর-১ আসনে সবসময় জয়জয়কার আওয়ামীলীগেরই। তারা প্রায় প্রতিটি নির্বাচনে বিএনপির প্রার্থীকে নাকানি চুবানী দিয়ে জয় নিজেদের করে নিয়েছেন। আওয়ামীলীগের হাত থেকে একমাত্র রশিদুজ্জামান মিল্লাতই ছিনিয়ে নিয়েছিলেন এ আসনটি। নির্বাচিত হয়েও এলাকায় বেশ কিছু উন্নয়ন কাজ করে দেওয়ানগঞ্জ উপজেলাতেই হিরো হয়ে যান। পরবর্তী নির্বাচনে মামলা সংক্রান্ত জটিলতায় তিনি ভোটে দাড়াতে পারেনি। এ অবস্থায় মনোনয়ন পান কেন্দ্রিয় মহিলা দলের সদস্য রাশিদা আক্তার রিতা। চরম দুৎসময় ও আওয়ামীলীগের মধ্যে ভরা জোয়ারের মধ্যেও ৭৩ হাজার ভোট পান সাহিদা আক্তার রীতা, ফলে আসছে নির্বাচনে তিনিও বিএনপির শক্তিশালী প্রার্থী হিসাবে বিবেচিত হচ্ছেন রাজনৈতিক মহলে।

ওয়ান ইলেভেনের সময় বিএনপির দুঃসময়ে দলের পাশে থাকা চেয়ারপারসনের বিশ্বস্ত সাবেক আইজিপি আব্দুল কাইয়ুম এগিয়ে রয়েছেন। সততা ও পরিচ্ছন্ন ভাবমূর্তির কারনে এলাকায় সৎ মানুষ হিসাবে ব্যাপক পরিচিতি রয়েছে।হাওয়া ভবনের হাওয়া, সিরিজ বোমা হামলা, ২১ আগষ্ট গ্রেনেড হামলা, ময়মনসিংহ সিনেমা হলে বোমা হামলা হলেও একমাত্র সততার কারণেই পুলিশের সর্বোচ্চ পদে আসীন থেকেও কলংকের কালিমা আব্দুল কাইয়ুমের শরীরে লাগেনি। রাজনৈতিক মহলে ধারনা করছেন ধানের শীষ নিয়ে মাঠে নামার শতভাগ সম্ভাবনা রয়েছে কেবল মাত্র সাবেক আইজিপি আব্দুল কাইয়ুমেরই।

৮’বছর আগে সাবেক আইজিপি আব্দুল কাইয়ুম দেওয়ানগঞ্জ শহরে বিএনপির একটি সমাবেশে যাওয়ার পথে ঝালেরচর গ্রামে সাবেক এমপি মিল্লাত গ্রুপের কর্মীরা গাড়ীবহরে হামলা চালিয়ে ব্যাপক ভাংচুর ও মারধর করে।এই ঘটনায় বকশীগঞ্জ উপজেলা চেয়ারম্যান ও বিএনপি সাবেক সভাপতি আব্দুর রউফ তালুকদার সাবেক এমপি মিল্লাতকে বকশীগঞ্জে অবাঞ্ছিত ঘোষনা করেন। এরপর থেকে মিল্লাত বকশীগঞ্জেই আসতে পারছেন না।

বকশীগঞ্জে বিএনপি বৃহত দুটি শক্তি তালুকদার পরিবার ও সওদাগর পরিবার বাইরে। বছর দুয়েক আগে উপজেলা উপজেলা বিএনপি, পৌর বিএনপি, ছাত্রদল, যুবদলসহ সকল কমিটি বাদ দিয়ে নতুন কমিটি করায় বকশীগঞ্জের তালুকদার পরিবার ও সওদাগর পরিবার আজ বিএনপি রাজনীতির বাইরে।

এক সময় এই দুই পরিবারই একত্রে হয়ে বকশীগঞ্জ বিএনপিকে নেতৃত্ব দিতো। এই পরিবার দুটি বাইরে থাকায় বকশীগঞ্জে বিএনপি অনেকটাই দুর্বল। নির্বাচনের আগে এসব কোন্দল নিরসণ করতে না পারলে বিএনপিকে চরমভাবে ভোগতে হবে। যদিও রাজনীতে শেষ বলতে কিছু নেই। নির্বাচনের আগে এই দুটি পরিবারকে একত্রিত করে সামনে নিয়ে এগিয়ে আসলে যেকোন প্রার্থীর বিজয় অনেকটাই সহজ হবে বলে মনে করেন অনেকেই।

জামালপুর-১ আসনের বকশীগঞ্জ উপজেলায় মোট ভোটার ১ লাখ ৩৫ হাজার ৮২৬ জন। দেওয়ানগঞ্জ উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ লাখ ৬৬,৩২৬ জন। দেওয়ানগঞ্জের ৮ টি ও বকশীগঞ্জের ৭ টি মোট ১৫ টি ইউনিয়ন ও দু’টি পৌরসভা নিয়ে এই আসন গঠিত। এই নির্বাচনী এলাকার মোট ভোটার সংখ্যা ৩ লাখ ২ হাজার ১৫২ জন।

 

পছন্দ হলে শেয়ার করুন

এ ধরনের আরও সংবাদ
© All rights reserved © 2019 LatestNews
Theme Dwonload From ThemesBazar.Com
themesba-lates1749691102