সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ০১:৪৫ অপরাহ্ন
Bengali Bengali English English
সদ্য পাওয়া :
বকশীগঞ্জ ২ হাজার ভারতীয় জাল রুপিসহ আটক ৭ বকশীগঞ্জে শিশু হত্যা, পিতার মৃত্যুদণ্ড বকশীগঞ্জ বিএনপির সংবাদ সম্মেলন, কমিটির আত্ম প্রকাশ শিক্ষা ও গবেষণায় এগিয়ে নেয়ার অঙ্গীকারে বশেফমুবিপ্রবি’র বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন দলকে সুসংগঠিত করাই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্চ… মানিক সওদাগর আরব সাগরে ভেঙে পড়লো ভারতীয় যুদ্ধবিমান, পাইলটের মৃত্যু বকশীগঞ্জ উপজেলা বিএনপির কমিটি॥ মানিক-আহ্বায়ক, মতিন- সদস্য সচিব বকশীগঞ্জ পৌর বিএনপি ॥ প্রিন্স-আহ্বায়ক, গামা-সদস্য সচিব বিডিএফডির উদ্যোগে আবুল কালাম আজাদ মেডিসিনের রোগ মুক্তি কামনায় দোয়া মাহফিল দেওয়ানগঞ্জে ওসি হিসাবে যোগ দিলেন মহব্বত কবির

চাঁদ দেখা গেছে, ২০ আগস্ট পবিত্র হজ্ব

সংবাদদাতার নামঃ
  • প্রকাশের সময় : রবিবার, ১২ আগস্ট, ২০১৮
  • ১৯০৬ জন সংবাদটি পড়ছেন

সৌদি আরবে পবিত্র জিলহজ্ব মাসের চাঁদ দেখা গেছে। আগামী ২০ আগস্ট পবিত্র হজ্ব। গতকাল সৌদি আরবের সুপ্রিম কোর্ট ঘোষণা করেছে, আজ রবিবার ১২ আগস্ট আরব দেশগুলোতে শুরু হবে জিলহজ্ব মাস। এ তথ্য জানায় আরব নিউজ।

আগামী ২১ আগস্ট সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পালিত হবে পবিত্র ঈদুল আজহা। বাংলাদেশে ২২ আগস্ট ঈদ হওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে, হজ্বের অংশ হিসেবে হাজীরা ১৮ আগস্ট সন্ধ্যার পর মক্কা থেকে মিনা’র উদ্দেশ্যে রওয়ানা হবেন। ১৯ আগস্ট সারাদিন মিনাতে অবস্থান করে সেদিন রাতে আরাফাতের ময়দানের উদ্দেশ্যে যাত্রা করবেন। ২০ আগস্ট আরাফাতের ময়দানে অবস্থিত মসজিদে নামিরা থেকে হজের খুতবা দেওয়া হবে। এ দিনটিকে বলা হয় আরাফার দিন।

হজ্বের খুতবা শেষে জোহর এবং আসরের নামাজ একত্রে আদায় করবেন হাজীরা। সেদিন সূর্যাস্তের পর আরাফা থেকে মুজদালিফায় যাবেন। সেখানে গিয়ে হাজিরা মাগরিব এবং এশার নামাজ আদায় করবেন। মুজদালিফায় খোলা আকাশের নিচে সারারাত অবস্থান করবেন এবং শয়তানের প্রতীকী স্তম্ভে কঙ্কর নিক্ষেপের জন্য তা সংগ্রহ করবেন।

ফজরের নামাজ শেষে বড় জামারায় (প্রতীকী বড় শয়তানকে) পাথর নিক্ষেপ করতে মিনায় যাবেন। পাথর নিক্ষেপ শেষে পশু কোরবানি দিবেন হাজীরা।

উল্লেখ্য, এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজারসহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ১৮ লক্ষাধিক ধর্মপ্রাণ মুসলমান হজ্বে অংশ নেওয়ার কথা রয়েছে।

এদিকে গত ২৭ দিনে ২শ ৯৬টি ফ্লাইটে এক লাখ ৩শ ৮৪ জন বাংলাদেশী হজ্বযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ১শ ৪৫টি ফ্লাইটে ৫১ হাজার ৬শ ৯০ জন এবং সৌদি এয়ারলাইন্সের ১শ ৫১টি ফ্লাইটে ৪৮ হাজার ৬শ ৯৪ জন হজযাত্রী সৌদি আরবে যান।

এদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৭শ ৬৭ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৯৩ হাজার ৬শ ১৭ জন হজ্বে গেছেন। বাংলাদেশ থেকে যাওয়া হাজীরা বর্তমানে পবিত্র মক্কা এবং মদিনায় অবস্থান করছেন।

পছন্দ হলে শেয়ার করুন

এ ধরনের আরও সংবাদ
error: এ ওয়েবসাইটের কোন নিউজ কপি করা নিষেধ !!
সাপ্তাহিক বকশীগঞ্জ
        Develop By CodeXive Software Inc.
themesba-lates1749691102
error: এ ওয়েবসাইটের কোন নিউজ কপি করা নিষেধ !!