সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৩:২৩ অপরাহ্ন
Bengali Bengali English English

বাবুল চিশতি পুত্রসহ ৪জনকে গ্রেফতার করেছে দুদক

সংবাদদাতার নামঃ
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১০ এপ্রিল, ২০১৮
  • ১৪৪৬ জন সংবাদটি পড়ছেন

অনলাইন ডেস্কঃ ফারমার্স ব্যাংকে জালিয়াতির ঘটনায় ব্যাংকটির অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতিসহ (বাবুল চিশতি) ও তার পুত্রসহ চারজনকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
মঙ্গলবার (১০ এপ্রিল) দুদকের একটি দল রাজধানীর বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেফতার করে। এর আগে সকালে রাজধানীর গুলশান থানায় মামলা করে দুদক। মামলায় অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে ১৬০ কোটি আত্মসাৎ ও মানিলন্ডারিংয়ের অভিযোগ আনা হয়।চিশতি ছাড়া গ্রেফতার অন্য তিনজন হলেন-চিশতির ছেলে রাশেদুল হক চিশতি, ব্যাংকের এসভিপি জিয়াউদ্দিন আহমেদ এবং ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মাসুদুর রহমান খান।
দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য এ তথ্য নিশ্চিত করেছেন।
গ্রেফতারকৃতদের বিরুদ্ধে অভিযোগ, তারা নিজেদের প্রভাব প্রতিপত্তি খাটিয়ে নিজেদের ২৫টি হিসাবে ব্যাংকিং নিয়মের ব্যত্যয় ঘটিয়ে ১৬০ কোটি টাকা হস্তান্তর করেছেন।এর আগে গত ৩ এপ্রিল ফারমার্স ব্যাংক লিমিটেডের অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক ও তার স্ত্রীসহ ১৭ জনের বিদেশ যাওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে দুদক।
সম্প্রতি ব্যাংকটির চেয়ারম্যানের পদ ছাড়তে বাধ্য হন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর ও অডিট কমিটির চেয়ারম্যান মাহাবুবুল হক চিশতি। গত ১৯ ডিসেম্বর ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এ কে এম শামীমকেও অপসারণ করে বাংলাদেশ ব্যাংক।
নিষেধাজ্ঞা আরোপিত ব্যক্তিরা হলেন- ফারমার্স ব্যাংক লিমিটেডের অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতির ছেলে রাশেদুল হক চিশতি, রিমি চিশতি, মাজেদুল হক চিশতি, ফারহানা আহমেদ, এ কে এম শামীম, আবদুল মোতালেব পটোয়ারী, গাজী সালাহউদ্দিন, জাহাঙ্গীর আলম মজুমদার, জিয়া উদ্দিন আহমেদ, লুৎফুল হক, মনিরুল হক, তাফাজ্জল হোসেন, মোহাম্মদ শামসুল হাসান ভূঁইয়া, মাহবুব আহমেদ ও মোহাম্মদ জাকির হোসেন। এ ১৭ জন যেন দেশত্যাগ করতে না পারেন সেজন্য যথাযথ ব্যবস্থা নিতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষকে ইতোমধ্যে অবহিত করা হয়। দুদকের উপ-পরিচালক সামছুল আলম স্বাক্ষরিত এক চিঠিতে ওই নিষেধাজ্ঞার কথা জানানো হয়।
২০১৩ সালের ৩ জুন চতুর্থ প্রজন্মের ব্যাংক হিসেবে ফারমার্স ব্যাংকের কার্যক্রম শুরু হয়। বর্তমানে ব্যাংকটির শাখার সংখ্যা ৫৬ ও এটিএম বুথ রয়েছে ১১টি। প্রতিষ্ঠার পর থেকে ২০১৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্যাংকটি মোট ঋণ বিতরণ করেছে ৪ হাজার ৪১৩ কোটি ৩৮ লাখ টাকা।এর মধ্যে গত বছর এ ব্যাংক থেকে দেওয়া ঋণের পরিমাণ ছিল ১ হাজার ৮৩৯ কোটি ৭৯ লাখ টাকা। ২০১৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ফারমার্স ব্যাংকের মোট আমানত সংগ্রহের পরিমাণ দাঁড়িয়েছে ৫ হাজার ৬৩ কোটি ৬১ লাখ টাকা। যা ২০১৫ সাল ছিল ৩ হাজার ৪৮২ কোটি ৬৬ লাখ টাকা।

পছন্দ হলে শেয়ার করুন

এ ধরনের আরও সংবাদ
© All rights reserved © 2019 LatestNews
Theme Dwonload From ThemesBazar.Com
themesba-lates1749691102