সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ১০:০১ পূর্বাহ্ন
Bengali Bengali English English
সদ্য পাওয়া :
বকশীগঞ্জে যৌন উত্তেজনা বৃদ্ধির ওষুধ তৈরী ও বিক্রির দায়ে ১ জনের জেল শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ করলেন মেয়র নজরুল ইসলাম সওদাগর বকশীগঞ্জ পৌর মানবাধিকার কমিশনের কমিটি অনুমোদন বকশীগঞ্জে বাংলাদেশ সেল ফোন রিপেয়ার ট্যাকনেশিয়ান এসোসিয়েশনের পরিচিতি সভা কামালপুর ইউনিয়নে মানবাধিকার কমিশনের কমিটির অনুমোদন বকশীগঞ্জে প্রশাসনের হস্তক্ষেপে ২টি বাল্য বিয়ে পন্ড, কনের বাবার জরিমানা বকশীগঞ্জে ট্রাকের চাপায় অবসরপ্রাপ্ত শিক্ষকের মৃত্যু বকশীগঞ্জে বিট পুলিশিং সচেতনতায় পথসভা অনুষ্ঠিত বকশীগঞ্জে ফেব্রুয়ারীতেই পাচ্ছে করোনার টিকা নাগরিকদের জীবনমান উন্নয়নে সবার সহযোগিতা চাই.. মেয়র নজরুল ইসলাম সওদাগর

৫ জেলার ইংরেজি বানান পরিবর্তন । নতুন বিভাগ, জেলা, উপজেলা, থানাসহ প্রশাসনিক ইউনিট গঠনের সিদ্ধান্ত

সংবাদদাতার নামঃ
  • প্রকাশের সময় : সোমবার, ২ এপ্রিল, ২০১৮
  • ২১০৯ জন সংবাদটি পড়ছেন

বাংলা নামের সঙ্গে মিল করতে দেশের পাঁচ জেলার ইংরেজি বানান পরিবর্তন করা হয়েছে। এই পরিবর্তনের ফলে চট্টগ্রাম, বরিশাল, কুমিল্লা, বগুড়া ও যশোর জেলার নামের ইংরেজি বানান বাংলা উচ্চারণের মতো হলো।
প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় সোমবার (০২ এপ্রিল) এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এনএম জিয়াউল আলম সাংবাদিকদের বলেন, বর্তমানে চট্টগ্রামের ইংরেজি বানান ‘Chittagong’, কুমিল্লার বানান ‘Comilla’, বরিশাল বানান ‘Barisal’, যশোরের বানান ‘Jessore’ ও বগুড়ার বানান ‘Bogra’।

এখন ‘Chittagong’ এর পরিবর্তে ‘Chattogram’, ‘Comilla’ এর পরিবর্তে ‘Cumilla’, ‘Barisal’ এর পরিবর্তে ‘Barishal’, ‘Jessore’ এর পরিবর্তে ‘Jashore’ এবং ‘Bogra’এর পরিবর্তে ‘Bogura’ করা হয়েছে।

পাঁচ জেলার নামের ইংরেজি বানানে কিছুটা অসঙ্গতি থাকায় নিকার সভায় প্রস্তাব তোলা হয়।

নিকার সভায় নতুন বিভাগ, জেলা, উপজেলা, থানাসহ প্রশাসনিক ইউনিট গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়ে থাকে। প্রধানমন্ত্রী এ কমিটির আহ্বায়ক।

এর আগে ২০০০ সালেও ‘নবাবগঞ্জ’ জেলার নাম পরিবর্তন করে ‘চাপাইনবাবগঞ্জ’ করা হয়েছিল।

সচিব বলেন, কিছু কিছু নামের বানান ইংরেজ বা ব্রিটিশদের দেওয়া। এরকম অন্য প্রস্তাব আসলে সেগুলো মন্ত্রিসভা বিবেচনা করবে।

পছন্দ হলে শেয়ার করুন

এ ধরনের আরও সংবাদ
সাপ্তাহিক বকশীগঞ্জ
        Develop By CodeXive Software Inc.
themesba-lates1749691102