মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৬:১৪ পূর্বাহ্ন
Bengali Bengali English English

বিশ্বকাপে কে কার প্রতিপক্ষ

সংবাদদাতার নামঃ
  • প্রকাশের সময় : শুক্রবার, ১ ডিসেম্বর, ২০১৭
  • ১০৫০ জন সংবাদটি পড়ছেন

রাশিয়ার রাজধানী মস্কোর ক্রেমলিন প্যালেসে জমজমাট এই ড্র অনুষ্ঠানের মধ্য দিয়েই মূলতঃ বিশ্বকাপের আমেজ শুরু হয়ে গেল। নির্ধারণ হয়ে গেল বিশ্বকাপের গ্রুপ পর্বে কে কার মুখোমুখি হচ্ছে। বিশ্ব মঞ্চের এই গ্রুপ ও ক্রীড়াসূচি ঠিক করতেই শুক্রবার (১ ডিসেম্বর) মস্কোর স্টেট ক্রেমলিন প্যালেসে বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হয় বিশ্বকাপের লটারি।

রাশিয়া ওয়ার্ল্ডকাপের অফিসিয়াল পোস্টার প্রকাশিত হয়েছে। হয়েছে লোগো উন্মোচনও। ৩২টি দলকে আটটি পাত্রে (পটে) রেখে ড্র অনুষ্ঠিত হয়। ড্রয়ের নিয়ম আগের মতোই ছিল। ড্রয়ের নিয়ম অনুযায়ী একই কনফেডারেশনের দুটির বেশি দল একই গ্রুপে পরেনি (ব্যতিক্রম কেবল ইউরোপের দলগুলোর ক্ষেত্রে)।

চলুন দেখে নেওয়া যাক ড্রয়ের পর কে পেল কাকে:
গ্রুপ এ: রাশিয়া, উরুগুয়ে, মিশর, সৌদি আরব।
গ্রুপ বি: পর্তুগাল, স্পেন, ইরান, মরোক্কো।
গ্রুপ সি: ফ্রান্স, পেরু, ডেনমার্ক, অস্ট্রেলিয়া।
গ্রুপ ডি: আর্জেন্টিনা, ক্রোয়েশিয়া, আইসল্যান্ড, নাইজেরিয়া।
গ্রুপ ই: ব্রাজিল, সুইজারল্যান্ড, কোস্টারিকা, সার্বিয়া।
গ্রুপ এফ: জার্মানি, মেক্সিকো, সুইডেন, কোরিয়া রিপাবলিক।
গ্রুপ জি: বেলজিয়াম, ইংল্যান্ড, তিউনিশিয়া, পানামা।
গ্রুপ এইচ: পোল্যান্ড, কলম্বিয়া, সেনেগাল, জাপান।

স্বাগতিক বলে ‘এ’ গ্রুপের বাছাই দল ছিল রাশিয়া। ১ নম্বর পাত্রের অন্য সাত দল বাকি সাত গ্রুপে যায়। চারটি পাত্র থেকে প্রতিবার একটি করে দল নিয়ে নির্ধারণ হয় ‘বি’ থেকে ‘এইচ’ গ্রুপ। ১ নম্বর পাত্রের প্রতিটি দলের গ্রুপ ঠিক হওয়ার পর একে একে বাকি তিনটি পাত্র থেকে আসে প্রতিটি গ্রুপের বাকি তিন দল।

ড্র অনুষ্ঠান উপলক্ষে রাশিয়ার রাজধানী মস্কোতে হাজির ছিলেন ফুটবল বিশ্বের বর্তমান ও সাবেক তারকারা। উপস্থিত ছিলেন কাফু, রোনাল্ডো, রোনালদিনহো, পেলে, কার্লোস পুয়োল, গর্ডন ব্যাঙ্কস, ফাবিও ক্যানাভারো, দিয়েগো ম্যারাডোনারা। ড্র অনুষ্ঠানের পুরো সময় জুড়ে ছিলেন ইংল্যান্ডের সাবেক ফুটবলার গ্যারি লিনেকার ও রাশিয়ান সাংবাদিক মারিয়া কোমান্দনায়া। বিশ্বকাপ ট্রফি নিয়ে মঞ্চে আসেন মিরোস্লাভ ক্লোসা। উপস্থিত ছিলেন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো।

সুত্র- বাংলানিউজ

পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ ধরনের আরও সংবাদ
সাপ্তাহিক বকশীগঞ্জ
        Develop By CodeXive Software Inc.
themesba-lates1749691102