বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:১৫ পূর্বাহ্ন
Bengali Bengali English English
সদ্য পাওয়া :
সাংবাদিক নাদিম হত্যা: ইউপি চেয়ারম্যান বাবুর রিমান্ড মঞ্জুর বকশীগঞ্জে সাংবাদিকের বিরুদ্ধে করা ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা খারিজ বকশীগঞ্জে ছাত্রলীগের পক্ষ থেকে কলেজ অধ্যক্ষকে স্বাগত বকশীগঞ্জ পৌরসভার উদ্যোগে রাস্তা কার্পেটিং কাজের উদ্বোধন বকশীগঞ্জে স্কুল থেকে ফেরার পথে তৃতীয় শ্রেনীর শিক্ষার্থী ধর্ষনের শিকার টেলিভিশন জার্নালিস্ট এসোসিয়েশন জামালপুর জেলা শাখার নতুন কমিটি গঠিত বকশীগঞ্জে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা দেওয়ানগঞ্জে মাদ্রাসা শিক্ষকের উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে সংবাদ সম্মেলন বকশীগঞ্জে পুলিশের অভিযানে বিএনপির ৯ নেতাকর্মী আটক বকশীগঞ্জে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে স্ত্রীর যৌতুকের মামলা

৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট পেশ

Reporter Name
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১ জুন, ২০১৭
  • ১২৩২ জন সংবাদটি পড়ছেন

ডেস্ক রিপোর্ট ঃ জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। দেশের ৪৬তম, আওয়ামী লীগ সরকারের ১৭তম এবং অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের একাদশতম বাজেট প্রস্তাব এটি।

বৃহস্পতিবার (১ জুন) বেলা দেড়টা থেকে টানা নবমবারের মতো বাজেট উপস্থাপন শুরু করেন আবুল মাল আবদুল মুহিত। এবারের প্রস্তাবিত বাজেটে ব্যয় ধরা হয়েছে ৪ লাখ ২৬৬ কোটি টাকা, যা চলতি অর্থবছরের মূল বাজেট ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা থেকে ২৬ শতাংশ বেশি।

জাতীয় অর্থনৈতিক পরিষদে (এনইসি) এ অর্থবছর ১ লাখ ৫৩ হাজার কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) নির্ধারণ করা হয়েছে। নির্বাচনকে সামনে রেখে সামাজিক নিরাপত্তা খাতের সুবিধাভোগীদের জন্য বরাদ্দ বাড়ানো হতে পারে। প্রবৃদ্ধি বৃদ্ধি পাওয়ায় বাজেটে গুরুত্ব পাচ্ছে সরকারের অবকাঠামো উন্নয়ন, গ্যাস ও বিদ্যুৎ উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জন, শিক্ষা, স্বাস্থ্য এবং অন্যান্য সামাজিক ও মানবসম্পদ উন্নয়ন বিভাগও।

বরাবরের মতোই এবারের বাজেটেও অনুন্নয়ন ব্যয়ের অংকটা অনেক বড়। বেতন-ভাতা, ভর্তুকি, ঋণ পরিশোধসহ এ খাতে ব্যয় নির্ধারণ করা হয়েছে ২ লাখ ৩৫ হাজার ৯৮০ কোটি টাকা। ব্যয় কাঠামোর মধ্যে সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতা বাবদ ধরা হয়েছে সর্বোচ্চ ৫৭ হাজার কোটি টাকা। এর পর বিদ্যুৎ-জ্বালানি ও প্রতিরক্ষা খাতে বেশি ব্যয় বরাদ্দ রাখা হয়েছে। ঋণ পরিশোধ ও ভর্তুকি বাবদ বরাদ্দ থাকছে ২৭ হাজার কোটি টাকা।

বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের গতি আগের মতো থাকলেও প্রায় ৫০ হাজার কোটি টাকা বাড়িয়ে এবার এডিপির আকার ধরা হয়েছে ১ লাখ ৬৪ হাজার কোটি টাকার বেশি। যদিও চলতি অর্থবছরের ১০ মাসে এডিপি বাস্তবায়নের হার মাত্র ৫২ শতাংশ। আগামী অর্থবছরের এডিপিতে পদ্মা সেতু, মেট্রোরেল, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, মাতারবাড়ীসহ বড় কয়েকটি প্রকল্পের জন্য বড় অংকের বরাদ্দ থাকছে।

বাজেটের আয়-ব্যয়ের পরিসংখ্যানের চেয়েও এবার বড় হয়ে উঠেছে নতুন ভ্যাট আইন বাস্তবায়নের বিষয়টি। নানা জটিলতার কারণে এবার নতুন ভ্যাট আইন বাস্তবায়নের দিকেই নজর সবার। ব্যবসায়ীদের দাবির মুখে অর্থমন্ত্রী ভ্যাটহার ১৫ শতাংশ থেকে সরে আসার ইঙ্গিত দিলেও শেষ পর্যন্ত ওই হারই বহাল থাকছে বলে জানা গেছে।

পছন্দ হলে শেয়ার করুন

এ ধরনের আরও সংবাদ
সাপ্তাহিক বকশীগঞ্জ
        Develop By CodeXive Software Inc.
HelloBangladesh