শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ১১:৫০ অপরাহ্ন
Bengali Bengali English English

যেসব পণ্যের দাম বাড়ছে

সংবাদদাতার নামঃ
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১ জুন, ২০১৭
  • ৭৭১ জন সংবাদটি পড়ছেন

ডেস্ক রিপোর্ট ঃ ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বেশকিছু পণ্য ও সেবা আমদানিতে শুল্ক (সিডি), সম্পূরক শুল্ক (এসডি) বাড়ানোর কথা বলা হয়েছে। ফলে এসব পণ্যের দাম বেড়ে যেতে পারে। এছাড়া কিছু পণ্য ও সেবার স্থানীয় উৎপাদন পর্যায়ে সম্পূরক শুল্ক বাড়ানোর পাশাপাশি আয়করেও পরিবর্তন আনা হয়েছে। এ কারণে ওই পণ্যেরও দাম বাড়তে পারে।

বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরে ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট প্রস্তাব করেন। এ সময় এসব পণ্যের ওপর শুল্ক বাড়ানোর প্রস্তাব করেন।

যেসব পণ্যের দাম বাড়তে পারে
ব্যাটারি: লিথিয়াম, লেড অ্যাসিড, ম্যাঙ্গানিজ ডাই অক্সাইডসহ সব ধরনের ব্যাটারি সম্পূরক শুল্ক ২০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। তাই ব্যক্তিগত গাড়িতে ব্যবহৃত ব্যাটারিসহ, আইপিএস, ইউপিএসে ব্যবহৃত ব্যাটারির দাম বাড়বে।

ইমিটেশন জুয়েলারি: স্বর্ণের দাম বেশি হওয়ায় নিম্নবিত্ত ও মধ্যবিত্ত নারীদের প্রিয় ইমিটেশন জুয়েলারির দাম বাড়বে। পণ্যটির সম্পূরক শুল্ক ২০ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। এছাড়া ভ্যাট হারও বাড়ানোর কথা বলা হয়েছে।

কিচেনওয়্যার: রান্নাঘরে ব্যবহৃত টেবিলওয়্যার ও কিচেনওয়্যারের সম্পূরক শুল্ক ২০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করার প্রস্তাব দেয়া হয়েছে।

বিড়ি-সিগারেট: সম্পূরক শুল্ক ও মূল্য স্তর দুটোই বাড়ানো হয়েছে বিড়ি-সিগারেটের। এতে সব ধরনের সিগারেট ও বিড়ির দাম বাড়বে।

টুথব্রাশ: ডেন্টাল প্লট ব্রাশসহ সব ধরনের টুথব্রাশের শুল্ক ২০ থেকে ২৫ শতাংশ করার প্রস্তাব দেয়া হয়েছে। এ কারণে এ জাতীয় পণ্যের দাম বাড়বে।

এছাড়াও জর্দা-গুল, জামা-কাপড়, জানালার পর্দা, জুতা, সিরামিকের তৈরি ইট, কম্বল, রেজর, ব্লেড, রঙিন টেলিভিশন, টিভি কার্ড, আসবাবপত্র, স্যানিটারি টাওয়াল, শ্যাম্পু, প্রসাধনসামগ্রী, ডিউডরেন্ট প্রভৃতি পণ্যের দামও বাড়বে।

পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ধরনের আরও সংবাদ
সাপ্তাহিক বকশীগঞ্জ
        Develop By CodeXive Software Inc.
themesba-lates1749691102